আসুন জেনে নেওয়া যাক সকালে কাঁচা ছোলা বুট (Cicer arietinum) খাওয়ার উপকারিতা।

 


আসুন জেনে নেওয়া যাক সকালে কাঁচা ছোলা বুট (Cicer arietinum)  খাওয়ার উপকারিতা।

কাঁচা ছোলা বুটের অনেক উপকারিতা।  ছোলা বুটে রয়েছে অনেক প্রকার ভিটামিন, শর্করা, ফসফরাস সহ প্রচুর পরিমাণে প্রোটিন।ছোলা আপনি কাঁচা ভিজিয়ে, তরকারি রান্না করে বা সিদ্ধ করেও খেতে পারেন।

এবার আসি এই ছোলা বুটের কি কি উপকারিতা রয়েছে।

১/রক্তচাপ নিয়ন্ত্রণ :

আমেরিকার একটি সংস্থার গবেষণায় দেখা গেছে ছোলায় প্রচুর পরিমাণে ফলিক এসিড বিদ্ধ মান।যা নারীদের রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক সহায়তা করে।প্রাপ্ত বয়স্ক মহিলাদেরও হার্ট ভালো রাখতে ছোলা বুট খুবই উপকারি।

২/ডায়েবেটিস নিয়ন্ত্রণ

আপনার যদি ডায়েবেটিস থেকে থাকে তাহলে ছোলা হউক আপনার নিত্যদিনের সঙ্গী। কারন ছোলায় রয়েছে উচ্চ মাত্রায় আঁশ যা আপনার রক্তে গ্লুকোজে মাত্রা কমিয়ে দিয়ে আপনার ডায়েবেটিস নিয়ন্ত্রণে অনেক সহায়তা করে।আপনি চাইলে ছোলা কে ডাল হিসাবে রান্না করে প্রতিদিন খেতে পারেন।

৩/ওজন বাড়াতে।

এক গবেষণায় দেখা গেছ প্রতি ১০০ গ্রাম ছোলায় আছে ১৭ গ্রাম প্রোটিন, ৬৪ গ্রাম  কার্বোহাইড্রেট এবং ৫ গ্রাম ফ্যাট বা তেল। যা আপনার খাদ্যে প্রোটিন, শর্করা ও ফ্যাটের ঘাটতি দূর করে আপনাকে আরো স্বাস্থ্যবান হিসাবে গড়ে তুলবে। তাই যারা নিজেদের ওজন বাড়াতে চান তারা প্রতিদিন সকালে কাঁচা ছোলা ভিজিয়ে খেতে পারেন।

৪/ক্যান্সার প্রতিরোধ 

ছোলায় থাকা উচ্চমাত্রায় অাঁশ ও ফলিক এসিড ক্যান্সার প্রতিরোধে অনেক সহায়তা করে থাকে। এক গবেষণায় দেখা গেছে যেসব নারী খাদ্যে বেশি পরিমাণে ফলিক এসিড গ্রহণ করেন, তাঁদের ক্যান্সার হওয়ার প্রবণতা কম।

এছাড়াও ছোলা বুট, মেরুদণ্ডের ব্যাথা, যৌনশক্তি বৃদ্ধি সহ নানা ধরনের রোগ প্রতিরোধর জন্য অনেক উপকারি।

তাই ছোলা বুট আপনার প্রতিদিনের খাদ্যের তালিকায় থাকা উচিত।প্রতিদিন ছোলা বুট খান এবং সুস্থ থাকুন।

You may like these posts